সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ইয়াকুতিয়া নিউক্লিয়ার আইসব্রেকারে জ্বালানী সরবরাহ সম্পন্ন ক্যান্সার ওষুধ উৎপাদনে রসাটমের নতুন প্রযুক্তি ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেন্সিডিল সহ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক রাশিয়ায় বিশ্বের একমাত্র ভাসমান এনপিপিতে পিয়ার রিভিউ মিশন সম্পন্ন আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে চেয়ারম্যান প্রার্থী রানা সরদারকে শোকজ ঈশ্বরদীতে নির্বাচনে প্রতিপক্ষকে কোনঠাসা করতে হামলার অভিযোগ ঈশ্বরদীতে এসএসসি পরীক্ষায় মোট পাসের হার- ৮৮.৬১ শতাংশ সলিমপুরে  মিন্টুর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত  ঈশ্বরদীর পৌর মেয়র ইসাহক মালিথার বিরুদ্ধে অন্যায়-অত্যাচারের অভিযোগ ঈশ্বরদীর ২ ইট ভাটায় অভিযান// দেড় লাখ টাকা জরিমানা আদায়

লোকোমাস্টার ট্রেন চালকদের রানিং ভাতা, মাইলেজ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ, পাকশী বিভাগীয় দপ্তরে স্বারকলিপি প্রদান

জাগ্রত সকাল ডেস্ক / ৩১৬ বার পঠিত
আপডেট : সোমবার, ১৪ জুন, ২০২১, ২:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ রেলওয়ের লোকমাস্টার ট্রেন চালক, ট্রেন অপারেশন এর সাথে সরাসরি সম্পৃক্ত। রাত দিন ঝড় বৃষ্টি মহামারী উপেক্ষা করে রেলওয়ে কে গতিশীল রাখতে জীবনের ঝুকি নিয়ে দেশের এ প্রান্ত থেকে ওপর প্রান্তে ট্রেন চালিয়ে যাত্রী সেবা সহ দেশের অর্থনীতিতে সম্মুখ সারীর যোদ্ধা হিসাবে কাজ করে আসছে।

সোমবার (১৪জুন) সকাল ১১টায় বিভাগীয় রেলপথ ব্যবস্থাপকের কার্যালয়, পাকশী লোকোমাস্টার ট্রেন চালকদের রানিং ভাতা, মাইলেজ ভাতা বিলুপ্ত, হোল্টেজ মাইলেজ ও বিলুপ্ত হওয়ায় রাজশাহী বিভাগীয় ব্যবস্থাপক মোঃ শহিদুল ইসলামের নিকট স্বারকলিপি প্রদান করেন।
স্বারকলিপি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি কেন্দ্রিয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মোঃ রবিউল ইসলাম,মোঃ শফিকুল ইসলাম সাধারণ সম্পাদক রাজবাড়ী শাখা, মোঃ আসাদ সভাপতি রাজশাহী শাখা সহ পশ্চিমাঞ্চল বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি সকল সদস্য উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেলওয়ের Establishment code volume। এর Chapter V এর প্যারা নং -৫০৯ এবং Locomotive এবং Running shed mannual এর Chapter -Xiii এর ১০৩৯ মোতাবেক ১০০ মাইল বা প্রতি ৮ ঘন্টা ট্রেন পরিচালনার জন্য রানিং স্টাফগণ ১ দিনের মূল বেতনের সমপরিমান অর্থ রানিং ভাতা / মাইলেজ হিসাবে প্রাপ্য হবেন। রেলওয়ে আইন-১৮৯০ এর Chapter V।A এর অনু : ৭১C অনুযায়ী একজন রেলওয়ে কর্মচারী সপ্তাহে সর্বোচ্চ ৮৪ ঘন্টার বেশি ডিউটি করবে না। Chapter V।A (৭১D) অনুচ্ছেদ এ সাপ্তাহিক রবিবার বিশ্রামের দিন ও উল্লেখ আছে। অর্থাৎ রবিবার বা সাপ্তাহিক যেকোনো বন্ধের দিনে ডিউটি করলে Holiday মাইলেজ প্রাপ্তির বিধান আছে।যা বর্তমানে বিলুপ্ত। হোল্টেজ মাইলেজ ও বিলুপ্ত।এ হিসাবে একজন রানিং স্টাফ দৈনিক ১২ ঘন্টা করে মাসে সর্বোচ্চ ৩৬০ ঘন্টা (৪৫ দিন মাইলেজ ) কর্মঘন্টার বিধান আছে। কিন্তু বাংলাদেশ রেলওয়ে তে ট্রেন চালক স্বল্পতাঁর কারণে প্রতি মাসে লোকোমাস্টার দের ৪৮০ ঘন্টা (৬০ দিন মাইলেজ ) থেকে ৫৬০ ঘন্টা (৭০ দিন মাইলেজ ) বা তাঁর অধিক হয়ে থাকে।

বর্তমানে অর্থ মন্ত্রণালয় ঘোষিত IBAS++ সিস্টেমে রানিং কর্মচারীদের মাইলেজ তথ্য ইনপুটের ক্ষেত্রে Error জটিলতা দেখা দিয়েছে। অর্থাৎ IBAS ++ সফটওয়্যার টি ৩০ দিনের বেশি মাইলেজ ভাতা ইনপুট নিচ্ছে না। এই সংক্রান্ত জটিলতার কারণে ১ জুন ২০২১ তারিখে প্রধান যন্ত্র প্রকৌশলী (পূর্ব ও পশ্চিম) হতে অতিরিক্ত মহাপরিচালক (অর্থ), রেলভবন, ঢাকা – কে চিঠি ও দেয়া হয়েছিল।
এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের ট্রেন চালক লোকোমাস্টারদের সংগঠন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি (রেজি-বি ১৮৭৮) তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।

সোমবার সকাল ১১ টায় বিভাগীয় রেলপথ ব্যবস্থাপকের কার্যালয়, পাকশীতে সকল শাখার সম্মিলিত সভা ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।মিছিল শেষে রেলওয়ে ট্রেন চালকরা জানান যে কোন মূহুর্তে ট্রেন চলাচল বন্ধ হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!