মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে এসএসসি পরীক্ষায় মোট পাসের হার- ৮৮.৬১ শতাংশ সলিমপুরে  মিন্টুর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত  ঈশ্বরদীর পৌর মেয়র ইসাহক মালিথার বিরুদ্ধে অন্যায়-অত্যাচারের অভিযোগ ঈশ্বরদীর ২ ইট ভাটায় অভিযান// দেড় লাখ টাকা জরিমানা আদায় ঈশ্বরদীতে ঘরবাড়ি ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত  ঈশ্বরদীতে অবৈধ বালু মহল চক্রের ১২ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব ঈশ্বরদীতে প্রশাসনকে ম্যানেজ করে মেম্বারের কৃষি জমির মাটি বিক্রয়  ঈশ্বরদীতে ২ টি গাঁজা’র গাছ সহ একজনকে আটক করেছে পুলিশ  ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচনে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ মোট ১৪ জনের মনোনয়ন দাখিল  ঈশ্বরদী তে এমপির নির্দেশে “পৌর ছাত্রলীগের তীব্র দাবদাহে পিপাসা মেটানোর জন্য শরবত বিতরণ”

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক / ২৫০ বার পঠিত
আপডেট : বুধবার, ২৩ জুন, ২০২১, ১০:১৬ অপরাহ্ণ
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন

বাংলাদেশে নির্মানাধীণ রূপপুরপারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুরের ইউনিটে ২ এর হাউজিং এর রিয়াক্টর কুল্যান্ট পাম্প (আরসিপিএস) প্রথম অংশ এসেম্বলিং সম্পন্ন করেছে জেএসসি এইএম টেকনোলজির পেট্রযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা –এটোমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা) ।

বুধবার ২৩ জুন বিকেলে রোসাটমের গণমাধ্যম প্রেরীত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জানা যায়, এসেম্বলিং ও ঝালাইয়ের কাজ শেষ হলে পাম্প বডিকে ঝালাইয়ের চাপ থেকে মুক্ত করার হিট ট্রিটমেন্ট দেয়া হয় । প্রস্তুতির নীতিমালা অনুসারে এই আরসিপিএস বডি কে ৬০০ ডিগ্রী চেয়েও বেশি তাপমাত্রায় কয়েক ঘণ্টা রাখা হয় ।

হিট ট্রিটমেন্ট শেষে ডাই-পেনেট্রেন্ট ও আল্ট্রাসোনিক টেস্টের মাধ্যমে সব ঝালাই পরীক্ষা করা হয় । এর পরে আরসিপিএস বডিকে মেশিনে নেয়া হবে। আরসিপিএস বডি একটি প্রথম শ্রেণীর সুরক্ষা বিশিষ্ট আইটেম।রিয়াক্টর কুল্যান্ট পাম্প ১৬০ এমপিএ চাপ ও ৩০০ ডিগ্রী সেলসিয়াস তাপে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রাইমারী সার্কিটে কুল্যান্ট সার্কুলেশন সরবরাহ করে ।

একটি পাওয়ার ইউনিট রিয়াক্টর প্লান্টে চারটি আরসিপি সেট থাকে । রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ান নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে । এর নকশা ও নির্মান করছে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ ।

এই বিদ্যুৎ কেন্দ্রে ২ টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হবে যার উৎপাদন কাল ৬০ বছর যা পরবর্তীতে আরও ২০ বছর বর্ধিত করা সম্ভভ । প্রত্যেকটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট ।

এই এম টেকনোলজি কোম্পানী পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের ২ টি ইউনিটের রিয়াক্টর হলের প্রাথমিক সরঞ্জাম প্রস্তুত করবে ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!