সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ

জায়গার অভাবে কুষ্টিয়া জেলায় পাট নষ্ট হবার আশংকাতে ভুগছে কৃষক

বিশেষ প্রতিনিধি, কুষ্টিয়া / ২৪১ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১, ৫:৫৫ অপরাহ্ণ

কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার পৌরসভাসহ ১৪টি ইউনিয়নে পাট চাষীদের চলছে পাট জাগ দেওয়া ও ধোয়ার কাজ, বর্তমান বাজারে পাটের মূল্য ভাল বলেও জানিয়েছেন চাষীবৃন্দ।এই সোনালী আঁশ তৈরীতে অজস্র শ্রম থাকলেও তারা তেমন কিছু মনে করতেন না , যদি পাট জাগ দেওয়া সু ব্যবস্থা থাকতো। তবে এ সমস্যা যে সবার তা নয়।

যাদের নেই কোন খার বা ডুবা তাদের ই বেশি সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন চাষীদের অনেকেই দুঃখ করে বলেন পাট জাগ দেওয়ার জায়গার অভাবে অনেক পাট নষ্ট হয়ে যাওয়ার অতিক্সম হতে চলেছে, ঐ চাষীরা যেখানেই একটু পানি বা জলযুক্ত খাল বা ডুবা পাচ্ছে- সেখানেই কোন রকম মাটি চাপা নিয়েই পাট জাগ দিচ্ছে-যা অনেক পাট পুরা পানি পাচ্ছেনা। ফলন ও তেমন নেই আবার-পাটের কালার ও হচ্ছে না তারা বাজারে বিক্রয় করতে গেলে তেমন মূণ্য পাচ্ছেনা।এই সোনালী আঁশ আবাদ ও জাগ দেওয়ার বিষয় মিরপুর উপজেলা কৃষি অফিসার (কৃষীবিদ) রমেচ চন্দ্র ঘোষ চাষীদের প্রশিক্ষণের সময় বলেছেন আপনারা শুধু মাটি চাপা দিয়ে পাট জাগ না দিয়ে- বরং পানির মধ্যে আগে ভাল করে জায়গা তৈরী করবেন এর পরে-পাটের আটি (বোঝা) গোছালো করে তাঁর উপর পলিথিন দ্বারা ঢেকে দিবেন এবং পলিথিনের উপর মাটি দিয়ে পানি/ জলের মধ্যে পাট জাগ দিলে দেখবেন পচন শেষে পাটের আঁশ ও কালার খুব ভাল হয়েছে এবং ফলন ও ভাল হয়েছে এবং চড়া মূল্যে বিক্রয় করতে পারবেন। সকল চাষিকে বেশ ভার ভাবে বুঝিয়েছে এই কৃষিবিদ রমেচ চন্দ্র ঘোষ।

চাষীরা বলেন বর্তমানের ১ বিঘা (৩৩ শতক) জামিতে পাট চাষ করতে খরচ হচ্ছে প্রায় ৮০০০/= হাজার টাকা, এক বিঘা জামিতে উৎপাদন প্রায় ৮ থেকে ৯ মন। বর্তমান বাজারে মূল্য পাচ্ছে (১৮ থেকে ২০ হাজার টাকা) আঠারো থেকে বিষ হাজার টাকায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!