শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ভাষা শহীদ দিবসে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও ওষুধ পেল ঈশ্বরদীর সাড়ে তিন হাজার মানুষ সিলেটের গোয়াইনঘাট হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত উপজেলা নির্বাচন ঘিরে ঈশ্বরদীর রাজনীতির মাঠ এখন সরগরম  বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব পালিত  ভ্যালেন্টাইন স্পেশাল: প্রথমবার একসঙ্গে ভালোবাসা দিবস উদযাপন করবে রিজু-হারলি দম্পতি মানিকনগর উচ্চ বিদ্যালয়ের এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত ভ্রমণ নিজের জন্য একটি বিনিয়োগ পরিচালনার দায়িত্ব নিয়ে পাকশী রিসোর্টের মালিকানা দাবির অভিযোগ   শখের বসে ছাদ বাগান করে সফল উদ্যোক্তা ঈশ্বরদীর জান্নাতুল ফেরদৌস যুথি পাবনা আইনজীবী সমিতির নির্বাচনে দেওয়ান মজনুল হক সভাপতি-আহাদ বাবু সম্পাদক নির্বাচিত

বাক স্বাধীনতা

নিজস্ব প্রতিবেদক / ২৮২ বার পঠিত
আপডেট : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩, ১২:১১ অপরাহ্ণ

#বাক_স্বাধীনতা
—– ——–

ঘরে শুয়ে অথবা চায়ের দোকানে ফেইসবুকে পদ্মাসেতু নির্মাণ ভুল ধরা বা কলম্বাসকে হটিয়ে নতুন আমেরিকা আবিষ্কার করা এখন সেকেন্ডের ব্যাপার। আবার একই ভাবে জনবিচ্ছিন্ন দ্বীপের ঘানি টানা গরুরা এখন ভ্লাদিমির পুতিন কিংবা জো বাইডেন এর বড় সমালোচক,মানে সে নিজেই বাইডেন পুতিনের চেয়ে অনেক বেশি দক্ষ, বুদ্ধিমান !  আবার রাশিয়া ইউক্রেন যুদ্ধে এক দলকে জয়ী ঘোষণা করেন,মানে জয় পরাজয় তার হাতেই !

তারপর  পদ্মা সেতুতে মানুষের মাথা লাগবে বা চাঁদে সাঈদী রাজাকার দেখতে দেখতে বিছানা ভিজিয়ে  ৭ দিন গোসল করতেই ভুলে যায় চন্দ্র আনন্দ সুখে!! এরই নাম আপনা পন্ডিতের  বাক স্বাধীনতা এবং চন্দ্র বিজয়। এদের সংখ্যা ও তাকে সমর্থনের সংখ্যা সমাজে  একেবারে কম নয়। মজার কথা হলো তখন  প্রগতিশীল মোড়কে মোড়ানো কিছু বুদ্ধিরা নিজ স্বার্থে  এদের নিরব সমর্থন করে এবং এনিয়ে বিনিয়ে না, অথবা, কিন্তু বলতে থাকে! অন্যদের চেয়ে এই সকল বুদ্ধি প্রাণীর সকল সভা,সেমিনার ও মিডিয়াতে কাক ডাকা ভোর পর্যন্ত সর্বোচ্চ বাক স্বাধীনতা চলমান,তবুও নাকি এদের বাক স্বাধীনতা গিলা হয় না, তবে শেষ কবে এদের এই মহাবিপ্লবে গাছের পাতা নড়েছে তা ইতিহাসের জানা নেই!

এমন কথাবলা মানুষগুলো অনেকটা  ৩ জনের সেই ঐতিহাসিক গল্পের মতো,কানা বলে ওকে সমুদ্রে ফেলে দিবো! ল্যাংড়া বলে আমি এক লাথিতে ওকে সমুদ্রে ফেলবো, ফকির বলে মেরে ফেল ল্যাংড়া, তোকে বাঁচাতে যত কোটি টাকা লাগে আমি খরচ করবো !!!

যা হোক ভালো কাজেকে গনতন্ত্র নেই বা ধর্মের দোহাই দিয়ে মুখোশধারী  কাপুরুষরা যুগে যুগে গুজব সৃষ্টি করে তার সুযোগে পেছন হতে টেনে ধরেছে ধরবে,আর  সমালোচনা করবে এটাই ইতিহাস। তাই বলে ভালোকাজ থেমে থাকে না এবং পশুরা পশু থেকে কখনো মানুষ হতে পারে না,ওরা মুখে সমস্ত আধুনিক শিক্ষা বা  আবিষ্কার নাজায়েজ বলবে, কিন্তু নিজে সকল সুবিধা ভোগ করবে! এটাই সায়েন্স….

— লেখকঃ দেওয়ান সবুজ, সাংবাদিক ও সাবেক ছাত্র সংগঠক।

gdewun@gmail


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!