রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে প্রশাসনকে ম্যানেজ করে মেম্বারের কৃষি জমির মাটি বিক্রয়  ঈশ্বরদীতে ২ টি গাঁজা’র গাছ সহ একজনকে আটক করেছে পুলিশ  ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচনে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ মোট ১৪ জনের মনোনয়ন দাখিল  ঈশ্বরদী তে এমপির নির্দেশে “পৌর ছাত্রলীগের তীব্র দাবদাহে পিপাসা মেটানোর জন্য শরবত বিতরণ” আমার পক্ষে ভোট চাইলে কারো মাথা নিচু হবে না-আবুল কালাম আজাদ মিন্টু ঈশ্বরদীতে পৃথক ঘটনায় দুই যুবকের মরদেহ উদ্ধার আত্মহত্যার ঘটনাকে হত্যা বলে প্রচারের অভিযোগ  ঈশ্বরদীতে বাবার হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে সন্তানদের আহাজারি  ঈশ্বরদীতে মাটির পুতুল পোড়াতে গিয়ে আগুনে দগ্ধ স্কুল শিক্ষার্থী  ঈশ্বরদীতে পুকুরে গোসলে নেমে শিক্ষার্থীর মৃত্যু

প্রধান শিক্ষকের নিয়োগ বানিজ্য ক্ষোভের মুখে  বাড়ি ঘেরাও এলাকাবাসীর

ঈশ্বরদী, পাবনা প্রতিনিধি / ৭৩০ বার পঠিত
আপডেট : রবিবার, ৩০ জুলাই, ২০২৩, ১২:০৭ অপরাহ্ণ

পাবনার ঈশ্বরদী পৌর এলাকার ৪নং ওয়ার্ডের মশুরিয়াপাড়া এলাকায় ১৯৯৫ সালে বেসরকারিভাবে প্রতিষ্ঠিত হয় বঙ্গন্ধু উচ্চ বিদ্যালয়। ২৭ বছর আগে বিদ্যালয়টি ৮জন শিক্ষক নিয়ে এমপিওভূক্ত হয়। প্রতিষ্ঠাকালীন সময়ে এলাকাবাসী বড়াইগ্রাম থানার মোঃ মনিরুজ্জামানকে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেন। সেই প্রধান শিক্ষক নিয়োগ পেয়েই এলাকাবাসীকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে একের পর দূর্নীতি করে নিজের আত্মীয় স্বজনকে নিয়োগ দিয়ে বিদ্যালয়টিকে নিজ বাড়ি বানিয়ে ফেলেন।

থালা-বাটি হাতে করে এসে কয়েক বছরের মধ্যে নিয়োগ বানিজ্য করে বিদ্যালয়ের পাশেই জমি কিনে দ্বিতল অট্টালিকা নির্মান করেন।

প্রধান শিক্ষক বিদ্যালয়টিকে আত্মীয় করনের মাধ্যমে অযোগ্য শিক্ষক নিয়োগ দেওয়ায় বিদ্যালয়ে শিক্ষার মান নিম্নস্তরে নেমে গেছে।এলাকাবাসীর অভিযোগ প্রধান শিক্ষক আত্মীয় করণের মাধ্যমে নিয়োগ বাণিজ্য করায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বিদ্যালয়টি তার সুনাম ও মর্যাদা ক্ষুন্ন করতে বসেছি। এলাকাবাসী আরো অভিযোগ করেন এই দুর্নীতিবাজ প্রধান শিক্ষক দুর্নীতির দুর্নীতির মাধ্যমে নিজের শালা, ভাইয়ের বউ, খালাতো ভাই, মামাতো ভাই এবং সম্পর্কে আত্মীয়-স্বজনকে নিয়োগ দিয়ে বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় থেকে নিজ পরিবার বানিয়েছেন। বিদ্যালয়টি প্রতিষ্ঠার সময় থেকেই ইংরেজির শিক্ষক সংকট থাকার কারণে একজনকে ইংরেজি শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়, বেতন না হওয়ায় সে অল্প কিছুদিন চাকরি করে অন্যত্র চলে যায়, সেই থেকে ইংরেজির কোন শিক্ষক নিয়োগ না করে, মানিক নামে একজন অযোগ্য শিক্ষক দিয়ে ইংরেজির ক্লাস করানোর কারণে, ছেলেমেয়েরা ইংরেজি বিষয়ে অনভিজ্ঞ থাকেন এবং প্রতিবছরই অধিকাংশ ছাত্রছাত্রী ইংরেজিতে ফেল করেন।

স্থানীয় জনপ্রতিনিধি কাউন্সিলর অভিযোগ করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপন বিজ্ঞপ্তির মাধ্যমে চতুর্থ শ্রেণীর কর্মচারী ৪ জন এবং সহকারী প্রধান শিক্ষক একজন নিয়োগ দিয়ে আনুমানিক ৩০ লক্ষ টাকার নিয়োগ বাণিজ্য সম্পন্ন করেন এ ব্যাপারে স্কুলের ছাত্র সাইফুল, হানিফ, নাহিয়ান জানান, তাদের ইংরেজি ক্লাস অঙ্কের ক্লাস হয় না। যার কারণে তাদের স্কুলে পড়াশোনার মান অনেক নেমে গেছে, এলাকার অভিভাবকরা জানান ২৭ বছর ধরে স্কুলটি প্রতিষ্ঠিত, কিন্তু অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কোনরকম আলাপ-আলোচনা না করে স্বেচ্ছাচারিতার মাধ্যমে বিভিন্ন সময়ে, প্রভাবশালী বিভিন্ন মানুষকে বিদ্যালয়ের পরিচালনা পরিষদের বসিয়ে তাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এই নিয়োগ বাণিজ্য করেন।

এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জামান এর সাথে যোগাযোগ করা হলে, তিনি বলেন এ বিষয়ে এখনো কেউ আমাকে অভিযোগ করেনি, অভিযোগ পেলে উক্ত শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বিশ্বাসের সাথে নিয়োগ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমি এ বিষয়ে কিছু জানি না, পাবনার শিক্ষা অফিসার নিয়োগ দিয়েছেন, এ বিষয়ে আমাকে কেউ কিছু বলেও নি এ বিষয়ে আমি কিছু জানিও না। ঘটনার আকস্মিকতায় আজ ৫.০০ টার সময় মশুরিয়া পাড়া এলাকার শতাধিক এলাকাবাসী, অভিভাবক ও উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামানের এই অবৈধ নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে তার বাড়ি ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় খবর পেয়ে ঈশ্বরদী থানা থেকে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হন।এলাকাবাসীর দাবি সকল গোপন নিয়োগ বাণিজ্য বাতিল করে স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে বাছাই করে উপযুক্ত লোককে নিয়োগ দান করা হোক।

বিদ্যালয়ের দাতা সদস্য, বর্তমান মেয়র ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইসাহক আলি মালিথা জানান, স্থানীয় কাউন্সিলর প্রধান শিক্ষকের কাছে চাঁদা না পেয়ে এমন নাটক তৈরি করেছেন। ঘটনার সত্যতা নিশ্চিত করতে প্রধান শিক্ষকে মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করলেও তিনি রিসিভ করেননি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!