শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে বাবার হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে সন্তানদের আহাজারি  ঈশ্বরদীতে মাটির পুতুল পোড়াতে গিয়ে আগুনে দগ্ধ স্কুল শিক্ষার্থী  ঈশ্বরদীতে পুকুরে গোসলে নেমে শিক্ষার্থীর মৃত্যু রায়পুর মানব কল্যাণ সংস্থার  ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত  জীবনের জয়গান মানব কল্যান সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ ক্লাব আইজিয়ান এর উদ্যোগে ইফতার মহফিল অনুষ্ঠিত  আওয়ামীলীগ হত্যায় উৎসাহী দল– ঈশ্বরদীতে রুহুল কবির রিজভী  ঈদ উপলক্ষে ঈশ্বরদী থানা পুলিশের বিশেষ মহড়া  ঈশ্বরদীতে শিক্ষার্থীকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগ যুব উন্নয়ন কর্মকর্তার বিরুদ্ধে মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান মরিয়ম বেগম

সম্পর্ক দীর্ঘ্যস্থায়ী হওয়ার কিছু টিপস

জাগ্রত সকাল ডেস্ক / ১৮২ বার পঠিত
আপডেট : শুক্রবার, ১৮ জুন, ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ণ

ফারিয়া আফরিন রিয়াঃ

আপনি চাইলেই যে কোন সম্পর্ক ত্যাগ করতে পারবেন না। কিছু সম্পর্ক আছে যেগুলোতে সুখের বিন্দু পরিমাণ ছিটে ফোটাও নেই। কিন্তু তারপরেও সামাজিক বা দায় বদ্ধতার কারণে অটুট রাখতে হয় সেই সম্পর্কগুলোকে। যেমন ধরুন বিয়ে বা দীর্ঘদিনের প্রেম। অনেক পুরাতন প্রেমের সম্পর্ক না হয় ভেঙে ফেললেন। কিন্তু যে সংসারের সন্তান আছে আপনাদের দুজনের, সেই সংসার কীভাবে ভেঙে ফেলবেন? আর ভাঙা যায় না বলেই দুটি মানুষ আজীবন তিক্ত মন নিয়ে কষ্টে সৃষ্টে টেনে যেতে থাকেন সংসারের ঘানি। এমন হতে পারে যে কারো সাথেই, তাই তিক্ত মন নিয়ে সংসার করার চাইতে জেনে নিন সম্পর্কটা আবারও সুন্দর করে তোলার উপায়।

১) বদলান দৃষ্টি ভঙ্গি: নেগেটিভ বিষয়গুলোকে দেখা বাদ দিন। খারাপ দিক খুঁজতে গেলে অসংখ্য খারাপ দিক বের হবেই। বদলে জোর করে হলেও দুজনের সম্পর্কের পজিটিভ দিকে তাকান। জীবনসঙ্গী মানুষটার ভালো ব্যাপারগুলো নিয়ে ভাবুন যেগুলোকে আপনি কখনো ভালোবাসেন।

 

২) পরিবর্তন আশা করবেন না: মানুষটি বদলে যাবেন বা আপনাদের সম্পর্কের অবস্থা রাতারাতি বদলে যাবে সেটা আশা করবেন না। ধরেই রাখুন যে কিছু পরিবর্তিত হবে না। তাই অবস্থাকে মেনেই অগ্রসর হোন। মন থেকে মেনে নিন।

৩) নিজের একটা সীমারেখা: নিজেকেও কিছু সীমারেখা দিন, যেমন কোন কাজগুলো আপনি করবেন না বা করতে পারবেন না। চেষ্টা করুন নিজের নেগেটিভ ব্যাপারগুলকে এড়িয়ে যেতে।

৪) দায়িত্ব পালন: সম্পর্কের মাঝে ভালোবাসা থাকুক বা না থাকুক, দায়িত্ব পালনে যেন অবহেলা না হয়। দায়িত্ব পালন করুন নিষ্ঠার সাথে। মাঝে মাঝে এই ব্যাপারটিই সম্পর্কে সুন্দর করে তোলে।

৫) সাহায্য নিতে লজ্জা নয়: নিজের ঘনিষ্ঠ মানুষদের সাহায্য নিন। হতে পারে পরিবারের কেউ, হতে পারে বন্ধু। নিজের কষ্টের কথা ও মনের কথা শেয়ার করুন। তাদের পরামর্শ নিন। অনেকটাই ভালো লাগবে।

৬) ক্ষমা করুন: জীবনসঙ্গীকে ক্ষমা করে দিন, একদম মন থেকে ক্ষমা করে দিন। সবকিছুর জন্যই ক্ষমা করে দিন যেহেতু তাঁকে ছেড়ে আপনি যেতে পারছেন না।

৭) সময় দিন: সম্পর্ক যখন খুব বেশী তিক্ত হয়ে যায় তখন কথা বাড়িয়ে লাভ নেই আসলে। বরং সময়কে যেতে দিন নিজের মত। সময়ের সাথে সাথে সবকিছু ঠিক হয়ে যাবে।

৮) পরিবর্তনকে মেনে নিন: আপনাদের সম্পর্কটি এখন এমনই, তিনিও এখন এমনই। এই সত্যটি মেনে নিন। সাথে এটাও মেনে নিন সময়ের সাথে সাথে সবকিছুই বদলে যায়। আজকে যা এমন আছে সেটা আগামীকাল আবার অন্যরকম হয়ে যাবে। তবে সম্পর্ক রাতারাতি মধুর হয়ে উঠবে না, একটা দাগ থেকেই যাবে যতই মধুর হয়ে যাক না কেন। তাই সাবধানে পা ফেলুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!
Bengali Bengali English English Russian Russian
error: Content is protected !!